রবিবার, ২৬ জুন ২০২২, ০৬:৪৪ পূর্বাহ্ন Bengali Bengali English English
শিরোনাম :
ঝিনাইগাতীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন বিভাগীয় কমিশনার গ্লোবাল টেলিভিশনের সংবাদ কর্মীদের উপর হামলার প্রতিবাদে ঝিনাইগাতীতে মানববন্ধন  ঝিনাইগাতীতে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান নাইম নীলফামারীতে পুলিশ সুপার কাপে চ্যাম্পিয়ন ‘পুলিশ হাসপাতাল দল। নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে ষষ্ঠ শ্রেণীর ছাত্রের মৃত্যু। রাজশাহীতে সাংবাদিকদের ৮ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন ঝিনাইগাতীতে বন্যার পানিতে ডুবে নিহত-২ দূর্গম চরাঞ্চলে জন শুমারীর কাজ করছেন জোনাল অফিসার মেহেদী  নীলফামারীতে ভূমি অধিগ্রহণের চেক পেলেন ১৭ব্যক্তি। নীলফামারীতে ১১ বছর পর খোকশাবাড়ি ইউপিতে ভোট উৎসব।
নোটিশ :
Wellcome to our website...
মায়ের মত আপন কেহ নেই
আপডেট : সোমবার, ২৩ মে, ২০২২, ৫:১২ অপরাহ্ণ

ফয়েজ আহম্মদ

 

মা জননী চোখের মনি অসীম তোমার দান,

আল্লাহর পরে তোমার আসন আসমানের সমান

ত্রিভূবনে তোমার মত হয়না কারো মান।

 

মা শব্দটির মধ্যে আছে এক অদ্ভুত পরিতৃপ্তি ; এক অনাবিল প্রশান্তি। মা ছাড়া জীবন এক কথায় শুস্ক মরুভূমির মতো। জলহীন সমূদ্রের মতো ও বায়ুহীন প্রকৃতির মতন। পৃথিবীতে সবাই তোমাকে ভালবাসবে সেই ভালবাসার মাঝে কোন প্রয়োজন লুকিয়ে থাকে। কিন্তু একজন ব্যক্তি কোন প্রয়োজন ছাড়াই ভালবাসবে সে হলো মমতাময়ী মা। মা মানে মমতা, মা মানে ক্ষমতা, মা মানে নিরপত্তা, মা মানে আশ্রয়দাতা, মা মানে সকল আশা, মা মানে এতবুক ভালবাসা। পৃথিবীর সকলের কাছেই তুমি অপ্রিয় হতে পারো কিন্তু মায়ের কাছে সবার চেয়ে প্রিয়।

প্রথম স্পর্শ মা, প্রথম পাওয়া মা, প্রথম শব্দ মা, প্রথম দেখা মা, আমার জান্নাত তুমি মা। তোমার হয়না কোন তুলনা। পৃথিবীতে সবচেয়ে আপন হচ্ছে মা। মা মারা গেলে মায়ের যে ভালোবাসা, সেই ভালোবাসা কাউকে দিয়ে পূরণ হয়না। মৃত্যু যন্ত্রনা যতনা কঠিন তার চেয়েও কঠিন হচ্ছে মা হারানো বেদনা। একজন সন্তান মাকে যতোই কষ্ট দেকনা কেন সেই মা কখনো সন্তানের কষ্ট নিজের মনে ধারন করেনা। বরং সেই কষ্টকে ভালোবাসা দিয়ে পূরণ করে দেয়। দুনিয়ার সবকিছু বদলাতে পারে কিন্তু মায়ের পরম ভালোবাসা কখনো বদলাবার নয়। মা মারা গেলে সেই ভালবাসার অপূর্ণতা রয়েই যায়। মায়ের পায়ের নীচে সন্তানের বেহেস্ত।

মায়ের মর্যাদা সীমাহীন মর্যাদা। পৃথিবীর সকল কিছুই বদলাতে পারে কিন্তু মায়ের ভালোবাসা বদলায়না। মায়ের কোল যে কত বড় জিনিস তা একজন যোগ্য সন্তান ছাড়া কেউ জানেনা। দুনিয়ার যেখানেই যাওনা না কেন মায়ের কোলে যে শান্তি তা কোথাও খুঁজে পাওয়া যায়না। মা হারানোর বেদনা কোনদিন ভুলবার নয়। পরিবারে মায়ের ভালোবাসা সবচেয়ে শক্তিশালী। আর তার একাগ্রতা, মততা আর বুদ্ধিমত্তা আমরা দেখে আনন্দিত হই। মা যদি পৃথিবী থেকে চলে যায় সেই ভালোবাসা বুদ্ধিমত্তা আর আনন্দময় হয়না।

পৃথিবীটা অনেক কঠিন সবাই সবাইকে ছেড়ে চলে যায়। সবাই সবাইকে ভুলে যায়। কিন্তু মায়ের ভালোবাসা আজীবন রয়ে যায়। পৃথিবীতে যার মা নেই সেই বুঝে মা কি অমূল্যরতন। আমার মত পিতৃ-মাতৃহীন ব্যক্তিই বুঝতে পারে মা- বাবা দুনিয়ায় কত বড় সম্পদ ছিল। মায়ের কথা মনে পড়লেই চোখের জলে ভাসি কিন্তু মমতাময়ী মাকে কাছে পাইনা। কেউ আমাকে মায়ের মত অমন করে ভালোবাসেনা। আমার মা আমার জান্নাত। কেউ যেন বাবা-মাকে অবহেলা না করেন। মনে রাখবেন, বাবা- মাই পৃথিবীর শ্রেষ্ট সম্পদ।

মা আমার শ্রেষ্ঠ বন্ধু, মায়ের কোলে সুখের সিন্ধু।

 

মাকে তুই কষ্ট দিয়ে করিনারে ভুল

মা হারালে হারাবি তুই আল্লাহ রাসুল।

তুই যতোই পারোস মায়ের সেবাযত্ন কর

মা তখন হবে আপন যখন সবাই হবে পর।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০