রবিবার, ২৬ জুন ২০২২, ০৬:৫৭ পূর্বাহ্ন Bengali Bengali English English
শিরোনাম :
ঝিনাইগাতীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন বিভাগীয় কমিশনার গ্লোবাল টেলিভিশনের সংবাদ কর্মীদের উপর হামলার প্রতিবাদে ঝিনাইগাতীতে মানববন্ধন  ঝিনাইগাতীতে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান নাইম নীলফামারীতে পুলিশ সুপার কাপে চ্যাম্পিয়ন ‘পুলিশ হাসপাতাল দল। নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে ষষ্ঠ শ্রেণীর ছাত্রের মৃত্যু। রাজশাহীতে সাংবাদিকদের ৮ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন ঝিনাইগাতীতে বন্যার পানিতে ডুবে নিহত-২ দূর্গম চরাঞ্চলে জন শুমারীর কাজ করছেন জোনাল অফিসার মেহেদী  নীলফামারীতে ভূমি অধিগ্রহণের চেক পেলেন ১৭ব্যক্তি। নীলফামারীতে ১১ বছর পর খোকশাবাড়ি ইউপিতে ভোট উৎসব।
নোটিশ :
Wellcome to our website...
অভিষেক হলো তৃতীয় আন্তঃদেশীয় বাংলাদেশ–ভারত মিতালি এক্সপ্রেস ট্রেনের।
আপডেট : বুধবার, ১ জুন, ২০২২, ৮:১২ অপরাহ্ণ

সন্জয় দাস,নীলফামারী প্রতিনিধি:

 

নীলফামারী (হলদিবাড়ি-চিলাহাটি সীমান্ত থেকে)॥ ভারতের নিউজলপাইগুড়ি থেকে ছেড়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের মাটিতে প্রবেশ করেছে মিতালি। এখন ঢাকার দিকে ছুটে চলেছে তৃতীয় আন্তঃদেশী মিতালি এক্সপ্রেস ট্রেনটি। অতিমারী করোনা ভাইরাস কাটিয়ে উঠিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে এবার তৃতীয় আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মিতালি এক্সপ্রেস চলাচলের অভিষেক হলো। আজ বুধবার (১ জুন) মিতালি এক্সপ্রেস ভারতের দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা শহরের নিউজলপাইগুড়ি (এনজেপি) রেলষ্টেশন থেকে ভারতীয় সময় সকাল ৯টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে। ভার্চুয়ালি প্লাটফরমে এই ট্রেনের সূচনা করেন দুই দেশের রেলমন্ত্রী যথাক্রমে অশ্বিনী বৈষ্ণব ও এ্যাডঃ নুরুল ইসলাম সুজন। অবশ্য এর আগে করোনাকালিন সময় ২০২১ সালের ২৭ মার্চ ভার্চুয়ালি প্লাটফরমে মিতালি এক্সপ্রেসের প্রতিকী উদ্ধোধন করে রেখেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী। এরও আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর ভারতের হলদিবাড়ি-বাংলাদেশের চিলাহাটি এই সীমান্ত রেলরুটে পণ্যবাহী ট্রেনের উদ্ধোধন করেন উক্ত দুই দেশের প্রধানমন্ত্রী।

আধা শতকের বেশি সময় বন্ধ ছিল এই রেলপথটি, সেই রেলপথটি পুনরায় চালু করে এবার বানিজ্যিকভাবে চাকা গড়ালো মিতালি এক্সপ্রেসের। এ শুধু একটি রেলগাড়ির সীমান্ত পেরিয়ে এপার- ওপার না। এ যেন ১৯৫৮ সালের বাংলা সিনেমার জগতের এক অনবদ্য ঋত্বিক ঘটকের সিনেমা অযান্ত্রিক সেই আবেগের মতই। শোনা গেল নিউজলপাইগুড়ি-চিলাহাটি-ঢাকা রেলপথে ইঞ্জিনের হুইসেল ও ঝিক ঝিক শব্দ।

মিতালি এক্সপ্রেসটি ভারতের কোচবিহার জেলার হলদিবাড়ি রেলষ্টেশন ছুঁয়ে খালপাড়া রেল করিডোর দিয়ে বাংলাদেশের উত্তরবঙ্গের নীলফামারী জেলার আন্তর্জাতিক চিলাহাটি রেলষ্টেশনে নির্ধারত দুপুর ১টা ৫৫ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট বিলম্বে পৌছে । এখানে ট্রেনটি ৩০ মিনিট চেক পয়েন্টের জন্য ষ্টপিজ দেয়া হয়। এরপর ট্রেনটি ২টা ৪৫ মিনিটে ঢাকার অভিমুখে ছেড়ে যায়। সময় সুচি অনুযায়ী রাত ১০টা ৩০ মিনিটে মিতালি এক্সপ্রেস ঢাকার ক্যান্টনমেন রেলস্টেশনে পৌছানোর কথা রয়েছে।

মিতালি এক্সপ্রেস বাংলাদেশের ঢাকা থেকে ছাড়বে সপ্তাহে দুদিন সোমবার ও বৃহস্পতিবার আর ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে রবিবার ও বুধবার। রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি রেল স্টেশন থেকে ছাড়বে ভারতীয় সময় বেলা ১১ টা ৪৫ মিনিটে, এবং ট্রেনটি বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছাবে রাত সারে ১০ টা নাগাদ। একইভাবে বাংলাদেশ থেকে ট্রেনটি ছাড়বে রাত ৯ টা ৫০ মিনিটে, সেই ট্রেন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌছাবে পরের দিন সকাল ৭ টা ১৫ মিনিটে।মিতালি ট্রেনের মোট ১০টি কোচের মধ্যে রয়েছে এসি বার্থ/সিট-৪ টি ,এসি চেয়ারের ৪টি ও ব্রেকভ্যান ও পাওয়ারকার-২ টি।ভিসা বিষয়ে সংশ্লিষ্ট জানায় ভারত ও বাংলাদেশের নাগরিকদের পার্সপোট ভিসায় ট্রেনের রুট উল্লেখ না থাকলেও কোন সমস্যা হবেনা। কাউন্টারে পার্সপোর্ট ভিসা দেখালেই সহজেই মিতালির টিকেট হাতে পেয়ে যাবেন।

মিতালির ভাড়া ইউএস ডলারে নির্ধারন করা হয়েছে। এসি বার্থ-৪৪ ডলার, যা টাকার অঙ্কে ৫ হাজার ২৫৪ টাকা (রাতের জন্য),এসি সিট-৩৩ ডলার, টাকার অঙ্কে ৩৪২০ (দিনের বেলার জন্য) টাকা ও এসি চেয়ার- ২২ ডলার টাকার অঙ্কে ২৭৮০ টাকা।মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে রাতে ছেড়ে যাবে বলে এসি বার্থে মূল ভাড়ার সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা বেডিং বাবদ যোগ হবে। পাশাপাশি এই ভাড়ার সাথে ভ্রমনকর সংযুক্ত করা আছে।

যাত্রী ইমিগ্রেশনের সর্ম্পকে রেলসুত্র সূত্রে জানা গেছে,যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমসের যাবতীয় বিষয় দেখা হবে নিউজলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনম্যান স্টেশনেই। দুই দেশের ট্রেনের লোকো(ইঞ্জিন) ও পাইলট হলদিবাড়ি ও বাংলাদেশের চিলাহাটি স্টেশনে পাল্টাবে। সেখানে ট্রেনের কোনও যাত্রীকে উঠানামা নামতে দেওয়া হবে না।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০